October 7, 2024, 4:47 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

উচ্চ রক্তচাপ দাঁত ও মুখের সমস্যা থেকে

উচ্চ রক্তচাপ দাঁত ও মুখের সমস্যা থেকে

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা যেমন জরুরি তেমনি দাঁত ও মুখগহ্বরে স্বাস্থ্য রক্ষা করাও দরকারী।

ইতালির ইউনিভার্সিটি অফ লাকুইলা’র করা এক গবেষণায় দেখা গেছে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে বাধা হয়ে দাঁড়ায় অস্বাস্থ্যকর মুখগহ্বর ও দাঁত। যাদের মুখগহ্বর ও দাঁত অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে তাদের স্বাভাবিক রক্তচাপে পৌঁছানো সম্ভাবনা সুস্থ দাঁত ও মুখগহ্বরের অধিকারীদের তুলনায় ২০ শতাংশ কম।

গবেষকরা বলেন, “যাদের দাঁতের সমস্যা বা রোগ আছে তাদের রক্তচাপের দিকে বিশেষ নজর রাখা উচিত।”

ইতালির ইউনিভার্সিটি অফ লাকুইলা’র শিক্ষার্থী ডেভিড পিয়েত্রপাওলি বলেন, “চিকিৎসকদের উচিত রোগীদের দাঁত ও মুখের স্বাস্থ্যের উপর সতর্ক দৃষ্টি দেওয়া, বিশেষত যারা উচ্চ রক্তচাপের চিকিৎসা নিচ্ছেন তাদের।”

তিনি আরও বলেন, “পেরিডেন্টাল ডিজিস’ বা দাঁতের কোনো রোগ হওয়ার সম্ভাবনা দেখা দিলে দ্রুত দন্ত্যচিকিৎসকের পরামর্শ নিতে হবে। একইভাবে, দন্ত্য-চিকিৎসকদেরও উচিত তাদের রোগীর শরীরের প্রতি যতœবান হওয়ার পরামর্শ দেওয়া এবং হৃদযন্ত্রের সুস্বাস্থ্য সম্পর্কে সতর্ক করা।”

‘হাইপারটেনশন’ নামক জার্নালে প্রকাশিত এই গবেষণায় তিন হাজার ছয়শ জনের বেশি উচ্চ রক্তচাপের রোগীকে পরীক্ষা করেন গবেষকরা। যাদের রক্তচাপের মাত্রা ছিল কমপক্ষে ১৩০/৮০ এমএমএইজি।

প্রচ- দাঁতের সমস্যায় ভোগা রোগীদের রক্তচাপের ‘সিস্টোলিক প্রেশার’য়ের মাত্রা গড়ে সুস্থ দাঁতের অধিকারীদের তুলনা তিন মাত্রা বেশি।

পিয়েত্রপাওলি বলেন, “উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীরা এবং তাদের চিকিৎসকদের সচেতন হতে হবে।”

এই সমস্যা নিয়ন্ত্রণে জীবনযাত্রায় বিভিন্ন পরিবর্তন যেমন- লবণ কম খাওয়া, নিয়মিত শরীরচর্চা এবং ওজন নিয়ন্ত্রণের পাশাপাশি সুস্থ দাঁত ও মুখগহ্বর নিশ্চিত করাও সমান গুরুত্বপূর্ণ।

Share Button

     এ জাতীয় আরো খবর